ইউটিউব থেকে ভিডিও দেখে ৫০ টি ইঁদুর মারলেন এক কৃষক

বুধবার, ১০ ফেব্রুয়ারি ২০২১ | ৪:০৭ অপরাহ্ণ | 303 বার

ইউটিউব থেকে ভিডিও দেখে ৫০ টি ইঁদুর মারলেন এক কৃষক

Warning: Use of undefined constant linklove - assumed 'linklove' (this will throw an Error in a future version of PHP) in /home/chasrhxr/public_html/wp-content/plugins/facebook-comments-plugin/class-frontend.php on line 99

ইউটিউবে মাত্র ১০ মিনিট ভিডিও দেখে বাঁশ, রশি ও তার দিয়ে ইঁদুর মারার ফাঁদ তৈরি করে সাফল্য পেয়েছেন সুনামগঞ্জের বিশ্বম্ভরপুর উপজেলার কৃষক আব্দুল আউয়াল।

তিনি বলেন, সস্প্রতি তার আলুক্ষেত ইঁদুরের আক্রমণে ক্ষতিগ্রস্ত হয়। তিনি জমিতে কীটনাশক ব্যবহার করেন না তাই বিকল্প উপয়ে ইঁদুর মারার পরিকল্পনা গ্রহণ করেন। রাতের খাবার খেয়ে বিছানায় শুয়ে ইউটিউবে বিভিন্ন ভিডিও দেখতে শুরু করেন। দেখার একপর্যায়ে পেয়ে যান বাঁশ রশি ও তার দিয়ে তৈরি করা ইঁদুর মারার ফাঁদ। পরদিন ঘুম থেকে ওঠে বাড়ির পাশের বাঁশ ঝাড় থেকে একটি বাঁশ কেটে নিয়ে ফাঁদ তৈরির কাজ শুরু করেন। একটি বাঁশ এক হাত টুকরো করে কেটে রশি ও তার দিয়ে তৈরি করেন ফাঁদ। তিনি এটির নাম দিয়েছেন ইঁদুর দমনের বাসের ফাঁদ। রাতে শুকনো মাছ বা সিদল দিয়ে ফাঁদগুলো আলুক্ষেতে পেতে রাখেন। সকালে গিয়ে দেখতে পান ১০টি ইঁদুর ১০টি ফাঁদে আটকে মরে আছে। হাতেনাতে ফল পাওয়ার কারণে প্রতিরাতে আলুক্ষেতে রাতে ফাঁদ পেতে ইঁদুর নিধন করেন তিনি।
সোমবার (৮ ফেব্রুয়ারি) সকাল পর্যন্ত ৫০টি ইঁদুর মেরেছেন তিনি। প্রতিটি ফাঁদ তৈরি করতে ২০ টাকার মতো খরচ পড়ে। ১ ঘণ্টায় তৈরি করা যায় এই ফাঁদ।
আব্দুল আউয়াল বলেন, ইউটিউবে ভিডিও দেখে নিজে নিজে এই ফাঁদ তৈরি শিখেছেন। আলু, গম, ভুট্টা ক্ষেত বসতবাড়ি গাছে সব জায়গায় ব্যবহার করা যায় এই ফাঁদ। তিনি আরো বেশি ফাঁদ তৈরি করে গ্রামে বিক্রি করবেন বলে জানা গেছে।
বিশ্বম্ভরপুর উপজেলার মাছিমপুর ব্লকের উপসহাকারী কর্মকর্তা মোহাম্মদ সামছুল আলম বিদু বলেন, আব্দুল আউয়াল একজন স্বশিক্ষিত কৃষক। তিনি নিজের প্রচেষ্টায় অনেক কিছু শিখেছেন। ইঁদুর মারার ফাঁদ ইউটিউব দেখে শিখেছেন। এটি শতভাগ কার্যকর।
সূত্রঃ সময় টিভি।

মন্তব্য করতে পারেন...

comments

webnewsdesign.com

Powered by Facebook Comments