ক্যারিয়ার

উপসহকারী কৃষি অফিসার নিয়োগ প্রস্তুতির জরুরি টিপস্

বদিউল আলম তন্ময়

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের “উপসহকারী কৃষি কর্মকর্তা” পদের প্রিলিমিনারীর জন্য যে যে বইগুলো দিয়ে প্রস্তুতি শুরু করা যেতে পারে :

ডিপ্লোমা কৃষিবিদদের জন্য খুশির সংবাদ নিশ্চয় ইতোমধ্যে সকলে জেনে গেছেন যে, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে উপসহকারী কৃষি অফিসার বা সমমান পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সরকারি কর্মকমিশন (পিএসসি)।

চাকুরীপ্রার্থী নতুনরা নিয়মিত অগ্রজদের কাছে চাকরির প্রস্তুতির বুক লিস্ট বা কোন কোন বইগুলো দিয়ে চাকরির প্রস্তুতি শুরু করবে জানতে চায়। এ লিখাটা লিখলাম একটু লম্বা হতে পারে ধৈর্য নিয়ে পড়লে আশা করি সকলে একটা পূর্ণাঙ্গ ধারণা পেয়ে যাবেন। প্রিলির প্রস্তুতিটা ভালো ভাবে নিতে হবে কারণ সবচেয়ে বেশি স্টুডেন্ট ঝড়ে যায় এই প্রিলিতেই। যারা অ্যাডভান্সড লেভেলের স্টুডেন্ট তারা রিটেন সিলেবাস ডাউনলোড করে প্রিলির সাথে সমন্বয় করে পড়তে পারেন। তবে নতুনদের জন্য আমি মনে করি এইটা রিস্ক হয়ে যাবে।

আমার অভিজ্ঞতা থেকে যা বুঝি, বাজারের অধিকাংশ বইয়ের তথ্যই প্রায় এক। কাছের লাইব্রেরীতে গিয়ে কয়েকটা বই হাতে নিয়ে যেটার প্রেজেন্টেশন ভালো লাগে সেটা কিনতে বলি। বইয়ের প্রেজেন্টেশন ভালো লাগলে বই পড়ায় বিরক্ত কম আসে। কম পড়বেন কিন্তু গুছিয়ে পড়বেন।অনেক সময় অনেকেরই আর্থিক সীমাবদ্ধতা থাকে। হুদাই টাকা খরচ করে শুরুতেই এডভান্স লেবেলের বা অপ্রয়োজনীয় বই কিনে কষ্টের টাকা নষ্ট করার চেয়ে কিছু কিনে খেলে অন্তত গায়ে লাগবে না। খেয়াল করে দেখবেন, এ জীবনে আমাদের কেনা অধিকাংশ বই ই হয় কেজি দরে বিক্রি করে দেই বা বুকসেলফে সাজিয়ে রাখি। পড়া হয় খুব কমই।

তাছাড়া দুদিন পর অনেকে বুঝে যায় তাকে দিয়ে এসব বে-রসিক চাকরির পড়া হবে না, তখন হাজার হাজার টাকায় কেনা বইয়ের বিক্রির বিজ্ঞাপন দেয়া ছাড়া আর কিছু করার থাকে না। তাই প্রস্তুতির শুরুতে অল্প বই কেনা উচিত, সিনিয়র কারো থেকে পুরানো বই নিতে পারলে আরো ভালো [আমার থেকে বই চেয়ে লজ্জা দিবেন না কারণ আমার বড় আপুই একজন ক্যান্ডিডেট]

নতুন যারা প্রস্তুতি নিচ্ছেন বা নিবেন, তাঁদের জন্য আমার অভিজ্ঞতা থেকে একটা ছোটোখাটো বুক লিস্ট দিলাম। ভালো লাগলে গ্রহণ করবেন, না লাগলে এড়িয়ে যাওয়ার অনুরোধ।

বাংলাঃ

  • জর্জ সিরিজের MP3 বা প্রফেসর প্রকাশনীর।
  • অগ্রদূত বাংলা (ডিটেইলস জানতে)

যে কোন একটা সিরিজের বই কিনতে পারেন।

গণিতঃ

  • ম্যাথের বেসিক কম জানলে খাইরুল বেসিক ম্যাথ বইটা পড়তে পারেন। বেশ গোছানো ও ভালো বইটা। [পিএসসিতে গণিত নাই কিন্তু অন্যান্য গবেষণা প্রতিষ্ঠান এবং নিবন্ধে গণিত কাজে লাগবে।] গণিত বাদ দিয়ে চাকরির প্রস্তুতি পূর্ণাঙ্গ হয়না।

ইংরেজিঃ

গ্রামারের একটা স্বচ্ছ ধারণা নিতে হবে। ইংরেজিতে বেইসিক সমস্যা হলে ছোট ক্লাসের অষ্টম বা নবম-দশম Chowdhury & Hossain বই থেকে বেসিক গ্রামার গুলো বুঝে বুঝে নোট করে পড়তে পারলে বেটার। এতে রিভিশন দিতে সহজ হবে। বইটা অনেকের স্কুলে থাকতে পড়া আছে বিধায় পড়লে বিরক্ত আসবে না বেসিক গ্রামার শক্ত করতে না পারলে ইংরেজি নিয়ে ভুগতে হবে বহুত।

  • Chowdhury & Hossain Class 8 or 9-10
  • ইংলিশ টিউটর।[ নিজে নিজে বুঝে পড়ার জন্য বেস্ট]
  • মাস্টার-জাহাঙ্গীর আলমের বা কম্পেটেটিভ এক্সাম। [যাদের বেইসিক ক্লীয়ার]

ধীরে ধীরে অন্যান্য বই থেকে প্রস্তুতির আকার বাড়াতে হবে। ইংরেজি আসলে জানার শেষ নাই। যাদের ফাউন্ডেশন দুর্বল তারা ইংলিশ টিউটর বইটা পড়তে পারেন। [ইউটিউবে অসংখ্য ইংরেজি গ্রামারের বেইসিক থেকে শুরু করে অ্যাডভান্সড লেভেলের ক্লাস আছে করে নিতে পারেন। কোচিং করার কোন প্রয়োজন নেই।]

সাধারণ জ্ঞানঃ

নামে সাধারণ জ্ঞান হলেও অধিকাংশই অসাধারণ আর অসীম জ্ঞান। এটার জন্য শুরুতে ডিটেইলস পড়তে পারলে ভালো। ছবিসহ বুঝতে পারলে মনে থাকবে বেশি। বেশি সময় লাগলেও মনে রাখতে সুবিধা হবে। জোবায়ের’স জিকে বইটাতে ছবি দেয়া আছে ছোট করে। একবার রিডিং দিতে পারেন তথ্য আর ছবি রিলেট করে পড়ে। পাশাপাশি জর্জ সিরিজের এমপি৩ বা প্রফেসর যে কোন একটা বই পড়তে পারেন। লাস্ট বাট নট দ্যা লিস্ট নিয়মিত পত্রিকা আর মাসিক কারেন্ট অ্যাফেয়ার্স এক্ষেত্রে আপনাকে এগিয়ে রাখবে।

  • পিএসসির প্রশ্ন প্যাটার্ন বুঝতে বিগত বছরের প্রশ্ন পড়ার জন্য প্রফেসর জব সলিউশন MCQ এর পাশাপাশি “ক্রাক দ্যা প্রিভিয়াস ইয়ার” বইটা ভালো লেগেছে।[আমার প্রিয় বই] কোনো ব্যাখ্যা নেই। জাস্ট প্রশ্ন আর প্রশ্ন। ভালোমতো পড়লে রিপিট প্রশ্ন মিস হবেনা।
  • ১০-৪৪ তম বিসিএস প্রশ্ন ব্যাখ্যাসহ প্রফেসর জব সলিউশন থেকে পড়ে ফেলা উচিত। আপনি যেখানেই পরিক্ষা দেন, এখান থেকে প্রায়ই কমন আসে।
  • এক্সামের আগে রিভাইস দিতে প্রফেসর বা অ্যাসুরেন্স প্রকাশনীর বিসিএস ডাইজেস্ট পড়তে পারেন বেশ গুছানো একটা বই।[জেনারেল MCQ সকল বিষয় একসাথে গুছানো ]

কৃষিঃ

  • ডিপ্লোমা ইন এগ্রিকালচার এর মূল বইয়ের অতি সংক্ষিপ্ত গুলা আগে শেষ করুন।
  • নবম-দশমের কৃষি গাইড থেকে এমসিকিউ গুলা শেষ করা যেতে পারে [এইবার পিএসসি নিয়োগে নবম দশমের বই থেকে অনেক গুলা কৃষি প্রশ্ন আসছে]
  • একাদশ-দ্বাদশ শ্রেণীর কৃষি গাইডের সব এমসিকিউ শেষ করা যেতে পারে।
  • কৃষি নিয়োগ গাইড (জি-মাওলা প্রকাশনী) শুধু কৃষির জন্য। মূল বই পড়লে এইটা দরকার নেই। [আমি পড়িনি কিছু অপ্রয়োজনীয় এবং ভুল প্রশ্ন দেওয়া আছে] আপনার মূল বই পড়া থাকলে ভুল গুলা সহজে চোখে পড়বে]
  • নবম-দশমের জীব বিজ্ঞান বইয়ের কৃষি রিলেটেড অধ্যায় গুলা পড়া যেতে পারে।
  • প্রতি মাসে কৃষি কথা বইটা পড়তে পারেন। কৃষি সম্পর্কিত আপডেট সকল তথ্য এই বইটায় পাবেন। [৫০ টাকা দিয়ে ১ বছরের জন্য গ্রাহক হয়ে যাবেন। প্রিলি+রিটেনে কাজে দিবে।]

শুরুটা অল্প অল্প বই দিয়ে করুন। প্রতি বিষয়ের দু তিনটা প্রকাশনীর বই না কিনে যে কোন একটা বই করে কিনুন কাজে দিবে বেশি বেশি বই কিনলে হুদাই পড়া হয় না। তাই প্রতি বিষয়ের একটা একটা বই কিনে টার্গেট নিন অন্তত পুরোটা একবার রিডিং দেবেন। তারপর একটা ছোটোখাটো প্রস্তুতি হয়ে গেলে প্রস্তুতি বাড়ানোর দিকে মনোযোগ দিন।

চাকরির বাজার দিনদিন কঠিন হচ্ছে। এখানে শর্টকাট বা কেবল মুখস্থ টাইপ প্রস্তুতি নিয়ে পরিক্ষার হলে গিয়ে গুটি সেভেন সেভেনে লাগিয়ে আসলে ভালো কিছু করার চান্স কম। ধৈর্য নিয়ে বেসিক শক্ত করাতে মনোযোগ দিতে হবে।

বিঃদ্রঃ বর্তমানে চাকরির বাজারে একের ভিতর সব এমন টাইপ একটা বই পড়ে চাকরি পাওয়ার আশা করা, আকাশ কুসুম চিন্তাভাবনা।

ধৈর্য ধরে পড়ার জন্য কৃতজ্ঞতা। ভুল ত্রুটি হলে নিজ গুনে ক্ষমা করবেন।

লেখকঃ বদিউল আলম তন্ময়
উপসহকারী কৃষি কর্মকর্তা (ব্যাচঃ ২০২৩)
নাসিরনগর, ব্রাহ্মণবাড়িয়া।

Avatar

চাষাবাদ ডেস্ক

About Author

You may also like

ক্যারিয়ার

পিএসসি’র মাধ্যমে সরকারি চাকুরিতে নিয়োগ পাওয়ার প্রক্রিয়া

মোঃ দেলওয়ার হোসেন বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের মাধ্যমে সরকারি চাকুরিতে নিয়োগ পাওয়ার প্রক্রিয়া।উপ-সহকারী কৃষি কর্মকর্তা নন-ক্যাডার ১০ম গ্রেডের পদ। এই
ক্যারিয়ার

উপসহকারী কৃষি অফিসার পদের প্রিলিমিনারি পরীক্ষার পরামর্শ

আজকে আমরা পিএসসি’র অধীনে উপসহকারী কৃষি অফিসার পদের প্রিলিমিনারি পরীক্ষা নিয়ো কিছু পরামর্শ তুলে ধরতে চাই। কয়েকদিন থেকে অনেকেই জানতে