ক্যারিয়ার

ইংরেজিতে দূর্বলতার অন্যতম কারণ হচ্ছে ভয়! – জে. কে. চৌধুরী

English language বর্তমান প্রেক্ষাপটে অনেকের জন্যই একটা ভীতির নাম। ইংরেজিতে দূর্বলতার অন্যতম কারণ হচ্ছে ভয়!

কাজের কথায় আসি, যে সকল চাকুরি প্রত্যাশী ভাই-বোন ইংরেজিতে দূর্বল তাদের উদ্দেশ্যে বলছি। আপনি গ্রামারে দূর্বল, বাক্য গঠন করতে পারেন না, প্রীলিতে শূণ্যস্থানে কি বসবে সেই চিন্তায় সময় পার হয়ে যায়, প্রবাদ প্রবচন দেখলে মাথা ঘোরায়, রিটেনে প্যারাগ্রাফ,কম্পোজিশন কমন ধরে মুখস্ত করার চিন্তা করেন, কিংবা প্রশ্নই বুঝেন না?


আপনার জন্য ইংরেজিতে পাস মার্কস তুলা অত্যন্ত কঠিন। প্রীলির প্রায় বড় একটা অংশ থাকে ইংরেজি MCQ। তাছাড়া আমার জানামতে প্রত্যেক অংশেই আলাদা সর্বনিম্ন পাশ মার্কস থাকে। আপনি গনিত,বাংলা বা আপনার বিষয়ভিত্তিক অংশ নিয়েই পরে আছেন এবং ঐগুলা দিয়েই কাভার করার চিন্তা করছেন! লিখে দিলাম সম্ভব না। আপনি প্রস্তুতিতে কমন ধরতে ধরতে যখন পরীক্ষার খাতায়ও কমন খুজবেন তখন আপনি ভালো ফলাফল আশা করতে পারেন না কারণ এটা প্রতিযোগিতার ময়দান, আপনার পেছনেই লক্ষ প্রতিযোগী। এখানে আপনার পরম বন্ধুও ছাড় দিবেনা।

রিটেনে কমন ধরে একটা কক*টেল মুখস্ত করে তা উগলে দিবেন ভাবছেন? প্যাটার্নটাই ভিন্ন পরে গেল! আপনার প্যাটার্ন হাজারো পরীক্ষার্থী প্রয়োগ করলো! অথচ এক্সামিনার আপনার থেকে ভিন্ন কিছু আশা করছেন। তারা অসংখ্য সার্টিফিকেট ধারীদের মাঝখান থেকে এমন একজন কে ছেঁকে তুলে আনতে চাইছেন যার মাঝে extraordinary কিছু আছে।

ছোট উদাহরণ: আপনি গরুর ফার্মে চাকুরির জন্য গরু সম্পর্কে অভিজ্ঞতা দেখাতে স্কুল জীবনের মুখস্ত গরুর রচনা লিখে দিয়ে গা বাঁচিয়ে পাতা ভরে দিয়ে আসলেন, স্কুল জীবনের গরু আর চাকুরির গরু ত সমান নয়! গরুটা ঘাস খেয়ে এতোদিনে মোটাতাজা হয়েছে, সংকরায়িত হয়েছে, গরুর নতুন নতুন পালন ব্যবস্থাপনা ও রোগবালাই সৃষ্টি হয়েছে এবং তার আরো উন্নত সমাধান আবিষ্কার হয়েছে বিধায় ফার্মের মালিক আপনার কাছে এডভান্স কিছু আশা করে। So, apply advance vocabularies with numerous synonyms and attach it with various linking words which will be increase your marks highest level compare with other candidates.
ভয় পাচ্ছেন কেন? সেদিন যে কদরিছ আলী বিয়ের কাবিনে বাংলায় স্বাক্ষর দিতে কলম ভেঙ্গে ফেলেছিল সে শাড়ি ভিসায় লেন্ডন (London) – আমেরিকা গিয়ে দুই-তিন মাসের মাথায় ভালো ইংরেজিতে কথা বলছে! সে কি গ্রামার জানে? আচ্ছা আপনার ছোট ভাই বোন ২-৪ বছর বয়সেই এতো সুন্দর করে বাংলায় কথা বলে তারা কি বাংলা গ্রামার ভালো করে জানে? আপনি জানেন?


প্রকৃতি ও পরিস্থিতি মানুষের বড় শিক্ষক। ইংরেজিতে কথা বলতে পড়তে যেমন কদরিছ আলীর গ্রামার জানার প্রয়োজন পড়েনি। সে যে কোন অসমাপ্ত শব্দ শুনলে বলতে পারে শূণ্যস্থানে কি বসবে? ঠিক আপনিও পারবেন। আপনিও বলতে পারবেন শব্দ শুনলেই প্রতিশব্দ কি হবে? আপনার শিখন কদরিছ ভাইদের থেকে অনেক দ্রুত হবে কারণ আপনি শিক্ষিত শুধু চর্চার দরকার, আগ্রহের দরকার। মাথায় আনুন নতুন কিছু শিখবেন, দেশ বিদেশে বন্ধুত্ব স্থাপন করবেন, তাদের ইতিহাস সংস্কৃতি সম্পর্কে জানবেন। নিজের শাখা-প্রশাখা দেশের গন্ডি পারি দিবে। বন্ধু-অফিস-আত্মীয় মহলে স্মার্টনেস ও পারসোনালিটি বৃদ্ধি করবেন। শিক্ষা ও চাকুরীর সকল পরীক্ষায় নিজের আলাদা পদচিহ্ন রেখে আসবেন। তাহলেই সম্ভব।

কিভাবে শুরু করবেন?

প্রথম শর্ত: লজ্জা ও ভয় দূর করে ফেলতে হবে।
সময় দিতে হবে,
দ্বিতীয়: একজন ভালো শিক্ষকের স্মরণাপন্ন হন যিনি আপনার শিখার রাস্তা টা পেঁচিয়ে জটিল না করে সহজ সাবলিল ভাবে শিখাবেন। যিনি ভুল ধরে জড়োতা তৈরী না করে শিক্ষার্থীর সাথে একই ছন্দে হাটবেন এবং কৌশলে সঠিক রাস্তা ধরিয়ে দিবেন। যার কথা বলার ধরন হবে বন্ধুসুলভ এবং এমন ভাবে শিখাবেন মনে হবে তিনিও আপনার কাছ থেকে শিখছেন। অর্থাৎ আদান-প্রদান ভিত্তিক। তিনি আপনার বয়সে ছোটও হতে পারেন ভাই-ভাতিজা-ভাতিজি অথবা চাচা মামা কিংবা ভালো বন্ধু। বর্তমান আইইএলটিএস কোচিং গুলাতে গিয়ে দেখবেন অনেক শিক্ষকের বয়স ১৯-২৪ বছর আর শিক্ষার্থী ২০ থেকে ৫০ বছরেও আছে। শিখাচ্ছেন এবং শিখছেন পরস্পরের প্রতি শ্রদ্ধা রেখে।


তৃতীয় শর্ত: পড়ার জন্য আলাদা একটা সময়ের বাইরেও সারাদিন হাটায় চলায় নতুন নতুন শব্দ-সমার্থক শব্দ-প্রতিশব্দ শিখুন, লিখুন। অহেতুক আড্ডা কমিয়ে ইংরেজি শিখছে এমন বন্ধুদের সাথে সময় দিন। তাদের সাথে দৈনন্দিন বিষয়াবলি নিয়ে ইংরেজিতে কনভার্সেশন করুন। ভুল হউক কিন্তু প্রথম অবস্থায় কেউ কারো ভুল ধরতে যাবেন না। একটু উন্নতি হলেই নেট খুজে এশীয় বন্ধু তৈরি করুন প্রয়োজনে শিক্ষকের সাহায্য নিন। তাদের সাথে চাইলেও বাংলায় কথা বলতে পারবেন না। চোখের সামনে যেকোন বাংলা শব্দ দেখলেই এর ইংরেজি অর্থ খুজে বের করুন।


চতুর্থ শর্ত: সমার্থক শব্দ ও প্রতিশব্দ সহ প্রচুর ভোকাবুলারি শিখুন। (অন্তত তিনশো+ হলেই দেখবেন আপনার ফ্লুয়েন্সি চলে আসতেছে কথা বলতে পারছেন আর কথা বলতে পারলেই লিখতে পারবেন কোথায় কি বসবে সেটাও বুঝতে পারবেন),
গ্রামারের দিক কোন সাইড জরুরি, আগে এবং সহজে শুরু করবেন, বলা ও লিখার ভঙ্গিমায় কিভাবে সহজে উন্নতি করবেন? কোন ধরনের শব্দ কোথায় কিভাবে ব্যবহার করলে ভালো মার্কস আসবে ইত্যাদি সেটা আপনার শিক্ষক সহায়তা করবেন।
সকল পরীক্ষার্থীদের জন্য শুভ কামনা।


বি:দ্র: কদরিছ আলী রূপক অর্থে ব্যবহৃত, বাস্তবে নামের সাথে মিলে গেলে এটি সম্পূর্ণ কাকতালীয় (রাইটার দ্বায়ী নয়)


লেখক: জে. কে. চৌধুরী

Avatar

চাষাবাদ ডেস্ক

About Author

You may also like

ক্যারিয়ার

উপসহকারী কৃষি অফিসার নিয়োগ প্রস্তুতির জরুরি টিপস্

বদিউল আলম তন্ময় বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের “উপসহকারী কৃষি কর্মকর্তা” পদের প্রিলিমিনারীর জন্য যে যে বইগুলো দিয়ে প্রস্তুতি শুরু করা
ক্যারিয়ার

পিএসসি’র মাধ্যমে সরকারি চাকুরিতে নিয়োগ পাওয়ার প্রক্রিয়া

মোঃ দেলওয়ার হোসেন বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের মাধ্যমে সরকারি চাকুরিতে নিয়োগ পাওয়ার প্রক্রিয়া।উপ-সহকারী কৃষি কর্মকর্তা নন-ক্যাডার ১০ম গ্রেডের পদ। এই