দেশদেশান্তর

উদ্ভিদ সংগনিরোধ ল্যাবরেটরি ব্যবস্হাপনা নীতিমালা প্রস্তুতকরণ শীর্ষক সেমিনার

উদ্ভিদ সংগনিরোধ ল্যাবরেটরি ব্যবস্হাপনা এবং কেন্দ্রীয় প্যাকিং হাউজ পরিচালন নীতিমালা প্রস্তুতকরণ শীর্ষক টেকনিক্যাল সেমিনার ২০২৪ অনুষ্ঠিত হয়।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রাজধানীতে কৃষিবিদ ইনস্টিটিউশনে ৩০ এপ্রিল (মঙ্গলবার) কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস এর সভাপতিত্বে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সম্প্রসারণ অনুবিভাগের অতিরিক্ত সচিব ড. মলয় চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ মাহবুবুল হক পাটওয়ারী।

মূল প্রবন্ধের মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন BRICM এর মহাপরিচালক ড. মালা খান এবং Bangladesh Trade Facilitation Project এর Mr. Michael J. Parr।

মুল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্পের কনসালট্যান্ট ড. মো. মুফতিখার আহমেদ ও প্রকল্প পরিচালক ড. শামীম আহমেদ।

প্ল্যান্ট কোয়ারন্টোইন ল্যাবরটেরি কেন্দ্রীয় প্যাকিং হাউজ (PQ Lab CPH), কৃষি সম্প্রসারণ অধদিপ্তর এর উদ্দেশ্য হলো ল্যাবরটেরি টেস্টের উচ্চমান নিশ্চিত করে একক সর্বাধিক সত্তা হিসাবে পরিষেবা নিশ্চিত করা। অত্র প্রতিষ্ঠান গ্রাহকদের প্রাসঙ্গিক অনুরোধের সর্বাধিক গুরুত্ব প্রদান করবে এবং সেই পণ্যগুলির সাথে যুক্ত ঝুঁকি কমিয়ে গুণগত মানসম্পন্ন কৃষি পণ্য নিশ্চিত করে গ্রাহকদের স্বার্থ সুরক্ষা করবে।

প্ল্যান্ট কোয়ারেন্টাইন ল্যাবরেটরি গ্রাহকদের চাহিদা এবং ISO/IEC 17025:2017 সহ জাতীয় ও আন্তর্জাতিক মানদন্ড অনুযায়ী কৃষিজাত পণ্য পরীক্ষা করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। কর্মীদের দক্ষতা বৃদ্ধি এবং ল্যাবরেটরি কার্যক্রমগুলোর কার্যকারিতা বৃদ্ধির জন্য সদাসচেষ্ট থাকবে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (DAE) এর প্ল্যান্ট কোয়ারেন্টাইন উইং কৃষি পণ্যের উপযুক্ত মান নিশ্চিত করে রপ্তানিতে সম্ভাবনার দ্বার উন্মোচন করার লক্ষ্যে একটি সমন্বিত সুবিধা সম্বলিত আধুনিক প্যাকিং হাউজ স্থাপন করেছে। যা “কেন্দ্রীয় প্যাকিং হাউজে স্থাপিত উদ্ভিদ সংগনিরোধ ল্যাবরেটরিকে আন্তর্জাতিক মানসম্পন্ন ল্যাবরেটরিতে রুপান্তর প্রকল্প” এর মাধ্যমে আধুনিকায়ণ করা হচ্ছে।

আধুনিকায়নের কাজ সম্পন্ন হলে এই প্যাকিং হাউজ পণ্য হ্যান্ডেলিং, হোল্ডিং, প্রাক-পরিদর্শন, সর্টিং, গ্রেডিং, ওয়াশিং, প্যাকেজিং, স্ট্যাকিং, প্রি-কুলিং এ আন্তর্জাতিক মানদন্ড অনুযায়ী সেবা প্রদানে সক্ষম হবে। এ প্রকল্প মাধ্যমে উদ্ভিদ সংগনিরোধ কার্যক্রমে বালাই সনাক্তকরণ আন্তর্জাতিক মানের ল্যাবরেটরির স্হাপনের নিমিত্ত কেন্দ্রীয় প্যাকিং হাউজের বিদ্যমান ভৌত অবকাঠামো পরিবর্তন করা এবং কৃষিপণ্য রপ্তানি ত্বরান্বিত করার মাধ্যমে কৃষকের উৎপাদিত পণ্যের ন্যায্য মুল্য প্রাপ্তিতে সহায়তা করবে।

Avatar

চাষাবাদ ডেস্ক

About Author

You may also like

দেশদেশান্তর

অ্যাডাস্ট প্রথমআলো বন্ধুসভার উদ্যোগে মানসিক স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি প্রথম আলো বন্ধুসভার উদ্যোগে মানসিক স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক কর্মশালা ১১ সেপ্টেম্বর ২০২৩ রোজ:সোমবার
দেশদেশান্তর

সিলেটে বিশ্ব নদী দিবস উদযাপন

নদ-নদী রক্ষায় ব্যাপক সচেতনতা সৃষ্টির লক্ষ্যে সিলেটে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বিশ্ব নদী দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে ২৪ সেপ্টেম্বর