দেশদেশান্তর

অ্যাডাস্ট প্রথমআলো বন্ধুসভার উদ্যোগে মানসিক স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি প্রথম আলো বন্ধুসভার উদ্যোগে মানসিক স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক কর্মশালা ১১ সেপ্টেম্বর ২০২৩ রোজ:সোমবার সকাল ১০টা থেকে ২.৩০ টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে।

মাননীয় উপাচার্য প্রফেসর ড. মো: জাহাঙ্গীর আলম উক্ত অনুষ্ঠানের উদ্বোধন করেন। কর্মশালায় অংশগ্রহণকারী আশি জন ছাত্র-ছাত্রীদের মধ্যে সনদ বিতরণ করা হয়। কর্মশালার শুরুতে এডাস্ট প্রথম আলো বন্ধুসভার সাধারণ সম্পাদক সানজিদা আক্তার উপস্থিত ছাত্র-ছাত্রীদের পরিচিতি পর্ব ও প্রত্যাশা যাচাই করেন এবং সভাপতি মোঃ মাসুদ রানা স্বাগত বক্তব্য প্রদান করেন ।

মানসিক স্বাস্থ্য ও মানসিক চাপ, প্রতিকার, প্রতিরোধ, আত্মহত্যা প্রতিরোধ প্রভৃতি সংক্রান্ত সেশন পরিচালনা করেন মেডিকেল কলেজ ফর উইমেন,উত্তরা,এর সহযোগী অধ্যাপক ডাঃ চিরঞ্জীব বিশ্বাস।

কীভাবে মনের যত্ন নিতে হয়, মাদক ও ইন্টারনেট আসক্তি দূর করা, সুন্দর জীবন ও বেঁচে থাকার আনন্দ ইত্যাদি নানা বিষয় শীর্ষক সেশন পরিচালনা করেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের মনোরোগ বিভাগের সহযোগী অধ্যাপক ডা. ফারজানা রহমান।

মনের খাবার হলো নির্মল আনন্দ, কেন নিবেন মনের যত্ন , হিউম্যান আপ্রোচ প্রভৃতি নিয়ে “মনের যত্নে বন্ধু পরিবার ও স্বজন” শীর্ষক সেশন পরিচালনা করেন বাংলাদেশ ক্লিনিক্যাল সাইকোলজি সোসাইটি (বিসিপিএস)এর কার্যনির্বাহী সদস্য,জোহোরা পারভীন ।

‌’মানসিক স্বাস্থ্য সুরক্ষায় তরুণদের ভূমিকা ও করণীয়’ শীর্ষক সেশন পরিচালনা করেন এডাস্ট প্রথম আলো বন্ধুসভার টিওটি প্রশিক্ষণ গ্রহণকারী বন্ধু নূর-ই-সুলতানা নুপুর।

অ্যাডাস্ট-প্রথম আলো বন্ধুসভার প্রধান উপদেষ্টা মোঃ মাসুদুল হাসানের দিক নির্দেশনায় উক্ত অনুষ্ঠানে প্রথম আলো বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদের উপদেষ্টা জান্নাতুল বাকের নন্দন, প্রথম আলো বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদের আন্তর্জাতিক বিষয় সম্পাদক রেবেকা সুলতানা বিন্তী, ঢাকা মহানগর বন্ধুসভার সাবেক সভাপতি ড. সোলায়মান কবীর, ঢাকা মহানগর বন্ধুসভার উপদেষ্টা মাহবুব পারভেজ, প্রথম আলো ট্রাস্টের প্রতিনিধি জনাব গোলাম রাব্বানী প্লাবন, ইউনিমেড ইউনিহেলথ ফার্মাসিউটিক্যালস এর সামী মাহবুব, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার জনাব মোঃ আব্দুল কাইয়ুম সরদার, পরীক্ষা নিয়ন্ত্রক কামরান চৌধুরী, প্রথম আলো বন্ধুসভার উপদেষ্টা মন্ডলীর সম্মানিত শিক্ষক ইঞ্জিনিয়ার মো: নূর নবী রাজ, মো: সারোয়ার হোসেন ইসলাম, মুন্নী দাস, মো:ওয়াহিদুল ইসলাম, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, কো-অর্ডিনেটরসহ শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তাবৃন্দ উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সনদ বিতরণ সেশনে উপস্থিত থেকে অত্র বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের সম্মানিত সদস্য জনাব সৈয়দ মোহাম্মদ হেমায়েত হোসেন তরুণদের মনের স্বাস্থ্য এবং সুস্থতা কিভাবে নিশ্চিত করা যায়, সে বিষয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকমন্ডলীর প্রতি আহ্বান জানিয়েছেন এবং শিক্ষার্থীদের নিয়মিত কাউন্সিলিং করার পরামর্শ দিয়েছেন ।

বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মো: জাহাঙ্গীর আলম বলেন, প্রত্যেক মানুষের মধ্যে লুকিয়ে আছে অমিত সম্ভাবনা। শিক্ষকদের দায়িত্ব হলো প্রতিটি ছাত্র – ছাত্রীর মধ্যে লুকায়িত প্রতিভাকে বিকশিত হতে সাহায্য করা। মাননীয় উপাচার্য অতি শীঘ্রই অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি’র ছাত্র ছাত্রীদের নিয়মিত কাউন্সিলিং এর জন্য সাইকোথেরাপিস্ট নিয়োগের আশ্বাস দেন।

উল্লেখ্য, ইউনিমেড ইউনিহেলথ ফার্মাসিউটিক্যালস ও প্রথম আলো ট্রাস্টের পৃষ্ঠপোষকতা এবং প্রথম আলো বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদের সার্বিক সহযোগিতায় উক্ত কর্মশালা পরিচালিত হয়েছে।

অ্যাডাস্ট প্রথমআলো বন্ধুসভার সাহিত্য ও পাঠ চক্র সম্পাদক নূর-ই-সুলতানা নুপুর ও অংকন তঞ্চঙ্গ্যা উক্ত অনুষ্ঠান সঞ্চালনা করেন। বিশ্ববিদ্যালয়ের পাবলিক রিলেশন অফিসার জনাব নুরুজ্জামান হোসেন ফারাবি প্রোগ্রাম বাস্তবায়নে সমন্বয় সাধন করেন।

-বিজ্ঞপ্তি।

Avatar

চাষাবাদ ডেস্ক

About Author

You may also like

দেশদেশান্তর

সিলেটে বিশ্ব নদী দিবস উদযাপন

নদ-নদী রক্ষায় ব্যাপক সচেতনতা সৃষ্টির লক্ষ্যে সিলেটে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বিশ্ব নদী দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে ২৪ সেপ্টেম্বর
দেশদেশান্তর

এডাস্টে এগ্রিবিজনেস বিভাগের আয়োজনে দক্ষতা উন্নয়নে সেমিনার অনুষ্ঠিত

ইউনাইটেড নেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম (ইউএনডিপি) ও বাংলাদেশ সরকারের সহযোগিতা ও পৃষ্ঠপোষকতায় “ফিউচার নেশন” প্রোগ্রামের মাধ্যমে “Unlock a World of Opportunities”