চলমান কৃষি

সিলেটে বিভাগের পতিত জমি চাষে করণীয় শীর্ষক কর্মশালা

সিলেট বিভাগীয় কমিশনারের কার্যালয় কর্তৃক আয়োজিত আধুনিক প্রযুক্তির মাধ্যমে সিলেট অঞ্চলের কৃষি উন্নয়ন প্রকল্পের সহযোগিতায় সিলেট অঞ্চলে অনাবাদি জমি চাষের আওতায় আনায়নে করণীয় শীর্ষক কর্মশালা মঙ্গলবার (০৯ মে, ২০২৩) সিলেটের বিভাগীয় কমিশনারের কার্যালয় সম্মলেন কক্ষে অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে সিলেটের বিভাগীয় কমিশনার ড মুহাম্মদ মোশাররফ হোসেন সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিসম্প্রসারণ অধিদপ্তর সিলেট অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মোঃ মোশাররফ হোসেন খান, সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) দেবজিৎ সিংহ, সিলেটের জেলা প্রশাসক মো.মজিবর রহমান, আধুনিক প্রযুক্তির মাধ্যমে সিলেট অঞ্চলের কৃষি উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক কৃষিবিদ মো. রকিব উদ্দিন।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্প পরিচালক কৃষিবিদ মোঃ রকিব উদ্দিন। প্রকল্পের উদ্দেশ্য তুলে ধরে তিনি জানান, সিলেট অঞ্চলে পতিত জমি ব্যবহার করে আধুনিক প্রযুক্তির বিস্তার ও শস্য বহুমুখীকরণের মাধ্যমে কৃষি উৎপাদন বৃদ্ধি, কৃষকের আয় ও কর্মসংস্থান বৃদ্ধি এবং পুষ্টি ও সামাজিক ব্যবস্থার টেকসই উন্নয়ন করা।

বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ মোশাররফ হোসেন বক্তব্যে বলেন, সিলেট অঞ্চলে আবাদযোগ্য ও পতিত জমি চাষের আওতায় আনায়নে লক্ষ্যে সমস্যাসমূহ চিহ্নিত করে ফসল উৎপাদন ও শস্যের নিবিড়তা বাড়াতে হবে। সেচ ব্যবস্থাপনা উন্নয়ন এবং সম্ভাবনাময় ফসল উৎপাদনের জন্য স্বল্পমেয়াদী, মধ্যমেয়াদী ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ করতে হবে । তিনি আরোও বলেন- মাননীয় প্রধানমন্ত্রী কৃষিকে সবোর্চ্চ গুরুপ্ত দিয়ে সকল বিভাগের উন্নয়ন প্রকল্পের কার্যক্রম বাস্তবায়নের নির্দেশনা দিয়েছেন। সিলেট অঞ্চল খাদ্যে উদ্বৃত্ত ও সিলেট অঞ্চলে যান্ত্রিকীকরণ কৃষিতে বিপ্লব নিয়ে এসেছে। চলতি বোরো মৌসুমে কৃষি বিভাগ ও প্রশাসনের সহযোগীতায় প্রায় ১১০০ টি কম্বাইন্ড হারভেস্টার এর মধ্যমে ৮ এপ্রিল এর মধ্যে শতভাগ বোরো ধান কর্তন করা হয়েছে এবং ফলনও ভালো হওয়ায় কৃষক লাভবান হবেন। বিশেষ করে ফসল-ভুট্টা, সূর্যমূখী, তরমুজ, নাগামরিচ, জারা লেবু, মাল্টা ও কমলা এবং ব্রি, বারি উদ্ভাবিত উচ্চফলনশীল জাত সমূহ মাঠ পর্যায়ে সম্প্রসারণ এবং তা বাস্তবায়নের কর্মশালায় উপস্থিত সকলকে এক সঙ্গে কাজ করা আহবান জানান।

উক্ত কর্মমালায় কৃষিমন্ত্রণালয়ের অধীনে সিলেট ‘অঞ্চলের কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি),বাংলাদেশ কৃষি গবেষণা (বারি), কৃষি তথ্য সার্ভিস,বীজ প্রত্যয়ণ এজেন্সী (এসসিএ), বিনা, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড ও বিদ্যৎ উন্নয়ন বোর্ড এর কর্মকর্তাবৃন্দ, এনজিও প্রতিনিধি ও শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধি, জনপ্রতিনিধি, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকসহ প্রগতিশীল কৃষকগণ অংশগ্রহণ করেন।

বার্তাপ্রেরক : মো.জুলফিকার আলী, এআইসিও ,কৃষি তথ্য সার্ভিস, সিলেট।

Avatar

চাষাবাদ ডেস্ক

About Author

You may also like

চলমান কৃষি

ইরির তত্ত্বাবধানে খাগড়াছড়িতে উচ্চ ফলনশীল ধানের বাম্পার ফলন

খাগড়াছড়ি মহালছড়ি উপজেলার পাকিজাছড়ি গ্রামে এবং সদর উপজেলার ভূয়াছড়ির নতুন বাজার গ্রামে আন্তর্জাতিক ধান গবেষণা ইন্সটিটিউট (ইরি) তত্ত্বাবধানে কম সময়ে
চলমান কৃষি

সিলেটের বিশ্বনাথে ৩ দিন ব্যাপী কৃষি মেলার উদ্বোধন

সিলেটের বিশ্বনাথে উপজেলা কৃষি অফিসের আয়োজনে ও উপজেলা প্রশাসনের সহযোগিতায় ‘কন্দাল ফসল উন্নয়ন প্রকল্প’র আওতায় ৩ দিনব্যাপী (৮-১০ মে) কৃষি