ফুল ও ফল

কলমে ১ম/২য় বার মুকুল রাখা কুমারী মেয়ে গর্ভবতী হওয়ার মতো!

আজ আমরা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়ে কথা বলবো। কলমের চারায় প্রথমবার মুকুল আসলে আমরা কি করবো, কিভাবে করবো এবং কেন করবো?

কলমের চারায় অনেক সুন্দর মুকুল আসলেও সেই সুন্দর মুকুল নষ্ট করে দিতে হয়। আসলে এটা বাগানীকে স্বেচ্ছায় করা উচিত।

আপনার কলমের গাছ থেকে ভালো ফলন পেতে কাজটি আপনারও করা উচিত। কলমের  চারায়  ১ম দুই বার মুকুল বা ফুল আসলে সেটা নষ্ট করে দিতে ভুলবেন না। কলমের চারায় ১ম বার এমনকি ২য় বার মুকুল আসা অনেকটা কুমারী মেয়ে অল্পবয়সে গর্ভবতী হওয়ার মতো!

সখ করে বাগানে লাগানো চারা গাছটির যত্নে আমরা তেমন সচেতন হতে পারি নি। অনেকে জেনে বুঝেও বাগানে লাগানো কলম চারাটির ভবিষ্যত নষ্ট করে দিচ্ছি  নিজের হাতেই। বেশিরভাগ মানুষ প্রথমবার আসা ফুল বা মুকুল অপসারণ না করে প্রথমবারেই ফল নেয়ার লোভ সামলাতে পারেননা। এভুলটা করেন বলে প্রথমবার ফল খেয়ে পরবর্তী ৩-৫ বছর আর ফলন  পান না। তখন অনেকে বলে থাকেন জাত ভালোনা, নার্সারি ভালো জাতের চারা দেয় নি ইত্যাদি। আসলে একটু ভুলের জন্য আমরা ক্ষতিগ্রস্থ হই। ফুল বা মুকুল ভেঙ্গে দিয়ে ধৈর‌্য ধরে গাছকে বাড়ার সুযোগ না দেওয়ার কারনে পরবর্তীতে ভালো ফলন পাওয়া যায় না।

তাই মনে রাখবেন, ফলের যেকোনো কলমের চারায় অন্তত প্রথম ২ বার ফুল বা মুকুল ভেঙে দেয়া উত্তম। এতে গাছ শক্তিশালী হওয়ার যথেষ্ট সময় পায় এবং পরবর্তীতে ভালো ফলন দেয়।

Avatar

চাষাবাদ ডেস্ক

About Author

You may also like

ফুল ও ফল

আম্রপালি আমের আসল নাম ও বৈশিষ্ট্য জানুন…

এ. কে. আজাদ ফাহিম দেশের আমের জগতে অত্যন্ত জনপ্রিয় একটি জাত বারি আম-৩। এজাতটি আম্রপালি হিসেবে বেশি পরিচিত। স্বাদে, গন্ধে
চলমান কৃষি ফুল ও ফল

অপরিপক্ক বারি মাল্টা-১ কিনে প্রতারিত হবেন না

বারি মাল্টা-১ এর সঠিক হার্ভেস্টিং টাইম সম্পর্কে জানুনঅপরিপক্ক ফল কিনে প্রতারিত হওয়া থেকে বিরত থাকুন। বর্তমানে বাজারে বারি মাল্টা-১ প্রচুর