সাহিত্য ও মননশীলতা

বইমেলায় কৃষি কর্মকর্তা পারভেজ’র ‘আকাঙ্ক্ষার বিলাপ’ পাঠক সমাদৃত

সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারস্থ বইমেলায় ব্যাপক পাঠক প্রিয়তা পেয়েছে “আকাঙ্ক্ষার বিলাপ” নামের শাহ পারভেজ’র কবিতার বই।

শাহ পারভেজ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে উপসহকারী কৃষি কর্মকর্তা হিসেবে উপজেলা কৃষি অফিস ছাতকে কর্মরত আছেন। এছাড়াও তিনি অনলাইন ভিত্তিক কৃষির পোর্টাল চাষাবাদ ডটকম এর নির্বাহী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

আকাঙ্ক্ষার বিলাপ-এ কবি প্রকাশ করার চেষ্টা করেছেন বাবা-মা, ৫২’র ভাষা আন্দোলন, ৭১’র স্বাধীনতা আন্দোলন, ঈদ-পার্বণ, কৃষি, অসহায় রাখাইন সম্প্রদায়ের দুর্দশা, মানবজীবনসহ নানা ধরনের সামাজিক সংগতি ও অসংগতি।

“আকাঙ্ক্ষার বিলাপ” কবিতা গ্রন্থে প্রকাশিত কয়েকটি কবিতার অংশ চাষাবাদ ডটকম এর পাঠকদের জন্য তুলে ধরা হলো।
১| শিরোনাম: অনাথের ঈদ
সন্ধ্যা আকাশে ঝলমলিয়ে একফালি চাদঁ হাসে
পাড়ায় পাড়ায় খোকা খুকিরা ঈদের খুশিতে ভাসে,
ঈদের জামা পরে যবে চললো ঈদগাহ পানে
লক্ষ্য করে পথের ধারে একটা ছেলে কাদেঁ।

২| শিরোনাম: যায় না দেখা
এখন আর যায় না দেখা মোরগ ডাকা ভোর
এখন আর যায় না দেখা সিঁধ কাটা চোর,
যায় না দেখা বিদ্রোহীর ঐ সকাল বেলার পাখি
সূর্যোদয়ের আগে এখন খোলে না কেউ আঁখি।
যায় না দেখা শিষ্টাচার আর গুরুজনে ভক্তি
কেউ এখন আর মানতে চায় না মহাজ্ঞানীর উক্তি।

৩| শিরোনাম: আমি বঙ্গঁবাহাদুর বলছি
আমি মারা যাইনি
আত্মহত্যা করেছিলাম অভিমানে
সমাজে বিদ্যমান নানা অসঙ্গতি ও নৈরাজ্যের প্রতি ইঙ্গিত দিতে।

আকাঙ্ক্ষার বিলাপ-এ কবি যাপিতজীবনের ধর্ম ও দর্শন, দেশ ও রাজনীতি, উৎসব ও সংস্কৃতি, প্রেম-বিরহের শিরোনামহীন অভিঘাত, আবেগ ও বিবেকের না বলা কথা স্থাপন করেছেন শিল্প-সৌন্দর্যের নান্দনিকতায়।

কবি শাহ পারভেজ সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার চাটিবহর-নোয়াগাও মোঃ ইলাল উদ্দিন ও হইমুন নেছার প্রথম সন্তান। চাটিবহর-নোয়াগাঁও গ্রামে জন্ম হলেও তাঁর শৈশব, কৈশোর ও তারুণ্য কেটেছে সুনামগঞ্জ জেলার দোয়ারাবাজার উপজেলার দোহালিয়া ইউনিয়নের পানাইল গ্রামের নানা বাড়িতে।

শাহ পারভেজ পেশাগত জীবনে মহান পেশা শিক্ষকতা দিয়ে কর্মজীবন শুরু করেন। বড়খাল বহুমুখী স্কুল ও কলেজে সহকারী শিক্ষক হিসেবে থাকাকালীন সর্বমহলে প্রশংসা কুড়িয়েছেন।

স্কুল জীবন থেকেই লেখালেখিতে হাতেখড়ি তার। বিভিন্ন পত্রপত্রিকা, ম্যাগাজিন, সাহিত্য-সাময়িকী, কাব্যগ্রন্থ ও অনলাইন পোর্টালে মানবিক মুল্যবোধসহ সমকালীন বিষয়াদি নিয়ে লিখে যাচ্ছেন শাহ এনামুল ইসলাম পারভেজ। যা ইতিমধ্যে সর্বমহলেই সমাদৃত হচ্ছে।

পুস্তক আকারে “আকাঙ্ক্ষার বিলাপ” হলো লেখকের প্রথম কাব্যগ্রন্থ।

“আকাঙ্খার বিলাপ” বইটি সংগ্রহ করা যাবে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনের চলতি অমর একুশে বইমেলার শুরুর দিকে ২নং স্টল পাপড়ি প্রকাশন, ঢাকায় অমর একুশে বই মেলাতে বাংলা একাডেমি প্রাঙ্গণে পাপড়ি প্রকাশনের ৮৩১ নম্বর স্টল থেকে।

এছাড়াও বইটি অনলাইনে রকমারি ডটকম এবং পাপড়ি ডটকম অথবা সরাসরি 01715-396848 (bKash/Nagad) এই নম্বরে যোগাযোগের মাধ্যমে সংগ্রহ করা যাবে।

শাহ পারভেজ’র বহুমাত্রিক ও সুখপাঠ্য কবিতাগ্রন্থ ‘আকাঙ্ক্ষার বিলাপ’ কাব্যপ্রেমিদের সংগ্রহে রাখার মতো একটি বই, মনে করছেন কবিতাপ্রেমি পাঠক মহল।

Avatar

চাষাবাদ ডেস্ক

About Author

You may also like

সাহিত্য ও মননশীলতা

নরম মনের মেয়ে – শাহ পারভেজ

আমার নানি ভিষণ রকম নরম মনের মেয়ে,কেউ ফেরেনি দুঃখ নিয়ে নানির কাছে যেয়ে। কেউ হয়নি হতাশ কভু নানির কটু কথায়,নানির
সাহিত্য ও মননশীলতা

তুমি আছো মিশে – শাহ পারভেজ

কে বলে তুমি নেই?তুমি আছো মিশে পুরো লাল সবুজেই। মিশে আছো ঘাসের শিশিরেবিহগের কিচিরমিচিরেভোরের সোনালী আভায়তুমি আছো মিশে পুরো বাংলায়।