দেশদেশান্তর

আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উদযাপন ও পুরস্কার বিতরণ

১৯৯৭ সালে ব্রাজিলে কুরিতিবা শহরে এক সমাবেশ থেকে নদীর প্রতি দায়বদ্ধতা মনে করিয়ে দিতে এ দিবস পালনের সিদ্ধান্ত হয়। সেখানে এক হয়েছিলেন বিভিন্ন দেশে বাঁধের বিরূপ প্রতিক্রিয়ার শিকার জনগোষ্ঠীর প্রতিনিধিরা। তাইওয়ান, ব্রাজিল, চিলি, আর্জেন্টিনা, থাইল্যান্ড, রাশিয়া, ফ্রান্স, সুইজারল্যান্ড ও যুক্তরাষ্ট্র থেকে ঐ সম্মেলনে অংশ নেন প্রতিনিধিরা। সেখান থেকেই ১৪ মার্চ কে “আন্তর্জাতিক নদীকৃত্য দিবস” পালনের ঘোষণা দেওয়া হয়।এবারের “নদীকৃত্য দিবস- ২০২৪” এর প্রতিপাদ্য সবার জন্য দূষণমুক্ত পানি ।
বাংলাদেশ রিভার ফাউন্ডেশন, রিভার এন্ড ডেল্টা রিসার্স সেন্টার, বেলা , প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন সহ ১০ টি পরিবেশবাদী সংস্থার যৌথ আয়োজনে আন্তর্জাতিক নদীকৃত্য দিবসে ভিন্নধর্মী আয়োজন নদীবিষয়ক রচনা প্রতিযোগিতা ‘কেমন নদী চাই’। এতে দেশের বিভন্ন প্রান্থ থেকে প্রায় দুই শতাধিক নদীপ্রেমী অংশ গ্রহণ করে। যাচাই বাছাই শেষে ৩ জনকে পুরস্কৃত করা হয়। বিচারক প্যানেলে ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মো. মনজুরুল কিবরিয়া, ভাওয়াল বদরে আলম সরকারি কলেজের অধ্যাপক অসীম বিভাকর, রিভার এন্ড ডেল্টা রিসার্চ সেন্টারের মোহাম্মদ এজাজ ও পরিবেশ সাংবাদিক মো. সৌমিক আহমেদ।


উক্ত রচনা প্রতিযোগিতায় প্রথম স্থান সাইফ রসুল, দ্বিতীয় স্থান তৌফিকুজ্জামান ও তৃতয়ি স্থান ফারশাদ আলম চৌধুরী অর্জন করেন।
গতকাল ১৬ মার্চ জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এতে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবুর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক মন্ত্রী পরিষদ সচিব কবির বিন আনোয়ার, প্রধান আলোচক বেলার প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান। আরো বক্তব্য রাখেন অধ্যাপক অসীম বিভাকর, রিভার এন্ড ডেল্টা রিসার্চ সেন্টারের চেয়ারম্যান মোহাম্মদ এজাজ, বাংলাদেশ রিভার ফাউন্ডেশনের চেয়ারম্যান মুহাম্মদ মনির হোসেন, নদী গবেষক ও সাংবাদিক আমিন আল রশীদ, পরিবেশ ও নদী রক্ষা উন্নয়ন ফাউন্ডেশনের চেয়ারম্যান এইচ এম সুমন, বাংলাদেশ নদী পরিব্রাজক দলের সহসভাপতি এডভোকেট মো. নুরুজ্জামান শিপন ও কলাম্বিয়া ওয়াশিং প্ল্যান্টের ওয়াটার রিসোর্স এন্ড সাসটেইনবিলিটি ম্যানেজার সাঈদ চৌধুরী।


যৌথ আয়োজনে অংশ গ্রহণ করে বেলা, বাংলাদেশ রিভার ফাউন্ডেশন, রিভার এন্ড ডেল্টা রিসার্স সেন্টার, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন, ইসাবেলা ফাউন্ডেশন, হালদা রিভার রিসার্চ ল্যারেটরি, কর্ণফুলী সুরক্ষা পষিদ, পরিবেশ ও নদী রক্ষা উন্নয়ন পরিষদ, এম এন্ড জে গ্রুপ ও বাংলাদেশ নদী পরিব্রাজক দল।

Avatar

চাষাবাদ ডেস্ক

About Author

You may also like

দেশদেশান্তর

অ্যাডাস্ট প্রথমআলো বন্ধুসভার উদ্যোগে মানসিক স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি প্রথম আলো বন্ধুসভার উদ্যোগে মানসিক স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক কর্মশালা ১১ সেপ্টেম্বর ২০২৩ রোজ:সোমবার
দেশদেশান্তর

সিলেটে বিশ্ব নদী দিবস উদযাপন

নদ-নদী রক্ষায় ব্যাপক সচেতনতা সৃষ্টির লক্ষ্যে সিলেটে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বিশ্ব নদী দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে ২৪ সেপ্টেম্বর