শাক-সবজি

সিলেটে কুমারগাঁওয়ে বংশপরম্পরায় তাল বেগুন চাষে সফল স্থানীয় কৃষকরা

|| সিলেট থেকে এস. এ. শফি ||

সিলেট সিটি কর্পোরেশনের ৩৮ নং ওয়ার্ড এর অন্তর্গত একটি গ্রাম কুমারগাঁও। এ গ্রামের একটি আলাদা বিশেষত্ব রয়েছে। সিলেটের জনপ্রিয় তাল বেগুনের সম্প্রসারণ এই এলাকা থেকে হয়েছে বলে মনে করা হয়। বিশেষ এই স্থানীয় জাতের তাল বেগুন চাষ করে বংশপরম্পরায় লাভবান হয়ে আসছেন কৃষকেরা। তাই দিনদিন গোটা এলাকাজুড়ে তাল বেগুন চাষের পরিধি বেড়েই চলছে। এখানকার উৎপাদিত তাল বেগুন এলাকার চাহিদা মিটিয়ে ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন শহরে নিয়ে যাওয়া হচ্ছে। বছরের অন্য সময় নানা ধরনের সবজি চাষ করলেও শীত মওসুমে তাল বেগুন চাষ করে থাকেন টুকের বাজার এলাকার এই কুমারগাঁও গ্রামের বেশিরভাগ কৃষক। এ গ্রামের কৃষকরা বংশানুক্রমিক ভাবে স্থানী জাতের বিশেষ ধরণের ‘তাল বেগুন’ চাষ করে তাদের ভাগ্যের পরিবর্তন করেছেন। তাদের বেগুন চাষ দেখে ও তাদের থেকে বীজ সংগ্রহ করে আশে-পাশের বিভিন্ন গ্রামের অনেক কৃষকও তাল বেগুন চাষ করে লাভবান হচ্ছেন। 

সরেজমিনে পরিদর্শন গিয়ে দেখা যায়, সদর উপজেলার টুকেরবাজার ও কুমারগাও এলাকায় বেশি বেগুন আবাদ হয়েছে। গত ৩ মাস ধরে বাজারে বিক্রি হচ্ছে এখানকার উৎপাদিত বেগুন। এখনো পর্যন্ত দাম ভালো পাওয়ায় কৃষকেরা খুশি। বেশির ভাগ জমিতে তাল বেগুন প্রায় শেষ পর্যায়ে এসে পড়েছে। আর বিভিন্ন জমিতে অন্যান্য সবজি ক্ষেতের পরিচর্যা করছেন তারা। 

কুমারগাও গ্রামের কৃষক আবদুল আহাদ বলেন, দাদার আমল থেকে তাল বেগুন চাষ করে আসছি। তারই ধারাবাহিকতায় এ বছর ১০০ শতক জমিতে তাল বেগুন চাষ করেছি। ১ লাখ ২০ হাজার টাকা খরছ করে এ প্রায় ৪ লাখ টাকার তাল বেগুন বিক্রি করতে পারছি। তাল বেগুন প্রায় শেষ পর্যায়ে চলে আসলেও অন্যান্য সবজি চাষ এবং বিক্রি অব্যাহত থাকবে। 

আরেক জন কৃষক আহমদ আলী জানান, আমি দুই বিঘা জমিতে তাল বেগুন চাষ করেছি। যেখানে এখন পর্যন্ত ৩ লাখ টাকার বেগুন বিক্রি করেছি। আশা করছি আগামী বছর আরো বেশি জমিতে তাল বেগুন চাষ করবো। 

কৃষি বিভাগের তথ্যসূত্রে, সিলেট সদর উপজেলায় তাল বেগুনের চাষ হয়েছে ৪০ হেক্টর জমিতে। যেখানে উৎপাদিত তাল বেগুনের পরিমাণ ৬০০ মেট্রিক টন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ি সিলেটের অতিরিক্ত উপপরিচালক কৃষিবিদ মোঃ ফারুক হোসাইন জানান, বৃষ্টির পানি নিষ্কাশনের ব্যবস্থা আছে এমন জমিতে বেগুন চাষ করা যায়। বর্ষাকালে সবজির অনেক ঘাটতি থাকে, ফলে এই সময় তাল বেগুন সবজির এই ঘাটতিকে অনেকটাই লাঘব করে। সিলেটের বিভিন্ন এলাকায় বিশেষ করে সদর উপজেলায় তাল বেগুনসহ বিভিন্ন উচ্চ ফলনশীল জাতের বেগুন চাষ হচ্ছে। এতে কৃষকরা বেশ লাভবান হচ্ছেন।

Avatar

চাষাবাদ ডেস্ক

About Author

You may also like

শাক-সবজি

মিষ্টি কুমড়া চাষাবাদ প্রযুক্তি

উপযুক্ত মাটিঃজৈব পদার্থ সমৃদ্ধ দোআঁশ মাটি মিষ্টিকুমড়া চাষাবাদের জন্য উত্তম তবে চরাঞ্চলে পলি ও বেলে মাটিতে মিষ্টি কুমড়ার ভালো ফলন
শাক-সবজি

একটি বেগুনের ওজন এক কেজি : বারি বেগুন-১২

|| এ. কে. আজাদ ফাহিম || বারি বেগুন-১২ জাতের বৈশিষ্ট্যঃ জীবনকালঃ বীজ বপনঃ চারা রোপনঃ ফলনঃ বারি বেগুন-১২ জাতের বিশেষ