দেশদেশান্তর

অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটিতে “এগ্রিবিজনেস এবং আইটি উদ্যোক্তা” শীর্ষক সেমিনার

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় ইনফরমেশন টেকনোলজি (আইটি ) ব্যবহার করে এগ্রিবিজনেস সেক্টরে অপার সম্ভাবনা সৃষ্টির লক্ষ্যে অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি অব সায়েন্স টেকনোলজি’র এগ্রিবিজনেস ও সিএসই বিভাগের যৌথ উদ্যোগে “এগ্রিবিজনেস এবং আইটি উদ্যোক্তা”’ শীর্ষক সেমিনার ০৭ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামে সকাল ১১টা থেকে ২.০০ টা অনুষ্ঠিত হয়েছে।

এগ্রিবিজনেস বিভাগের সম্মানিত এডভাইজর প্রফেসর ড. মীর্জা হাছানুজ্জামানেরস সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মো: জাহাঙ্গীর আলম। উক্ত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নেদারল্যান্ড ভিত্তিক সেচ্ছাসেবী সংস্থা পুম (PUM, Netharland) এর এজাইল কোচ ও বিজনেস কনসালটেন্ট

রেঞ্জে ক্ল্যামার্স, বিশেষ অতিথি হিসেবে পুম বাংলাদেশ এর লোকাল রিপ্রেজেনটিভ খন্দকার মাজহাব উদ্দিন পল্লব এবং সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুম বাংলাদেশ এর কান্ট্রি কো-অর্ডিনেটর আরমান আকবরী খান। সিএসই বিভাগের সম্মানিত চেয়ারম্যান শারমিন আক্তারের সঞ্চালনায় সেমিনারে স্বাগত বক্তব্য প্রদান করেন এগ্রিবিজনেস বিভাগের চেয়ারম্যান মোঃ মোশারফ হোসেন।
আইটি খাতকে কাজে লাগিয়ে কৃষিতে শিক্ষিত, মেধাবী ও সৃজনশীল তরুণদের আকৃষ্ট করার পাশাপাশি কৃষক, কৃষিবিজ্ঞানী, উদ্যোক্তা, উৎপাদনকারী ও খামারিদের প্রযুক্তিগত সহায়তা নিয়ে কৃষি ব্যবসায় মনোনিবেশ করার প্রতি আলোকপাত করা হয়।পাশাপাশি কৃষি উদ্যোক্তাদের আরো বেশি প্রযুক্তি নির্ভর ও চাহিদা সম্পন্ন ফসল ফলাতে হবে বলে বক্তারা সেমিনারে উদ্বুদ্ধ করেন।


উক্ত সেমিনারে আরো উপস্থিত ছিলেন অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটির বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রা মোঃ আব্দুল কাইয়ুম সরদার,পরীক্ষা নিয়ন্ত্রক কামরান চৌধুরী, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, কো-অডির্নেটর, শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

সেমিনার বাস্তবায়নে এগ্রিবিজনেস বিভাগের কো-অডির্নেটর মো: ওয়াহিদুল ইসলাম সমন্বয় করেন।
সেমিনার শেষে ছাত্রছাত্রীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক পোগ্রাম অনুষ্ঠিত হয়।
উল্লেখ্য: চিশতী এগ্রো ফুড ও উত্তরা স্কোয়ার এর কর্ণধার ‘কৃষি উদ্যোক্তা সম্মাননা ২০২২’ সম্মাননা পদক প্রাপ্ত এগ্রিবিজনেস বিভাগের তরুণ-উদীয়মান কৃষি উদ্যোক্তা মুঈদ আশিক চিশতী উক্ত সেমিনার আয়োজনে পৃষ্ঠপোষকতা করেন।

Avatar

চাষাবাদ ডেস্ক

About Author

You may also like

দেশদেশান্তর

অ্যাডাস্ট প্রথমআলো বন্ধুসভার উদ্যোগে মানসিক স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি প্রথম আলো বন্ধুসভার উদ্যোগে মানসিক স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক কর্মশালা ১১ সেপ্টেম্বর ২০২৩ রোজ:সোমবার
দেশদেশান্তর

সিলেটে বিশ্ব নদী দিবস উদযাপন

নদ-নদী রক্ষায় ব্যাপক সচেতনতা সৃষ্টির লক্ষ্যে সিলেটে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বিশ্ব নদী দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে ২৪ সেপ্টেম্বর